সর্বশেষ

আমি বর্ণবাদী নই: ট্রাম্প

জানুয়ারি ২০, ২০১৮

অনলাইন ডেস্ক: অভিবাসন বিষয়ে হোয়াইট হাউসে অনুষ্ঠিত সভায় আফ্রিকান দেশগুলো সম্পর্কে অবমাননাকর মন্তব্যের পর তীব্র সমালোচনার মুখে অবশেষে আত্মপক্ষ সমর্থনে মুখ খুললেন ডোনাল্ড ট্রাম্প। ১৪ জানুয়ারি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ‘বর্ণবাদী নন’ বলে দাবি করেন এই মার্কিন প্রেসিডেন্ট।
ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে ১৪ জানুয়ারি প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা কেভিন ম্যাককার্থির সঙ্গে নৈশভোজে অংশ নেন ট্রাম্প। এ সময় নৈশভোজের ছবি তোলার সুযোগ দেওয়া হয়েছিল সাংবাদিকদের। আর সাংবাদিকেরাও এই সুযোগ নষ্ট করেননি। প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যের জেরে সৃষ্ট সর্বশেষ বিতর্কের প্রসঙ্গ টেনে তাঁরা প্রশ্ন করেন, ‘আপনি কি বর্ণবাদী?’ ট্রাম্পও প্রশ্নটি এড়িয়ে না গিয়ে, সরাসরি উত্তর দিয়েছেন, ‘না আমি বর্ণবাদী নই। আপনারা এখন পর্যন্ত যাদের সাক্ষাৎকার নিয়েছেন, তাদের মধ্যে সবচেয়ে কম বর্ণবাদী ব্যক্তি আমি।’
প্রসঙ্গত, ১১ জানুয়ারি হোয়াইট হাউসে অভিবাসন বিষয়ে অনুষ্ঠিত দ্বিদলীয় সভায় আফ্রিকান দেশগুলো সম্পর্কে বাজে মন্তব্য করেন ট্রাম্প। তাঁর ভাষ্যমতে, মহাদেশটির দেশগুলো ‘নোংরা’। এই নিয়ে ব্যাপক সমালোচনা তৈরি হয়। খোদ নিজ দলের নেতাদের মধ্যেই বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। অভিবাসন ইস্যুতে দুই দলের অবস্থান ভিন্ন। এর মধ্যে আবার সবচেয়ে কট্টর অবস্থানে রয়েছেন স্বয়ং প্রেসিডেন্ট। এ বিষয়ে সাম্প্রতিক আলোচনায় ডেমোক্র্যাটরা বাতিলকৃত ডিফারড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস (ডিএসিএ) প্রকল্পের সুবিধাভোগী তরুণ অভিবাসীদের জন্য বিশেষ সুরক্ষা চান। আর অন্যদিকে ট্রাম্প চান সীমান্তের সুরক্ষা ব্যবস্থা কঠোর করতে।। চান দেয়াল নির্মাণ করতে দক্ষিণ সীমান্তজুড়ে।

​Leave a Comment