সর্বশেষ

আর্জেন্টিনা নাকি নাইজেরিয়ার?

জুন ২৬, ২০১৮

অনলাইন ডেস্কঃ  রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল আর্জেন্টিনা। তবে আসরের শুরুটা মোটেও ভালো হয়নি বর্তমান বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসির দলের। ড্র আর হারের পর বিশ্বকাপের প্রতিযোগিতায় অনেকটাই ব্যাকফুটে জর্জ সাম্পাওলির শিষ্যরা। দ্বিতীয় রাউন্ডে উঠাই কঠিন হয়ে গেছে টিম আর্জেন্টিনার। তবে ভক্তরা এখনই হতাশ হতে নারাজ। তাদের আস্থা আছে মেসির উপর। তাদের বিশ্বাস, আজ রাতে নাইজেরিয়ার বিপক্ষে ডু অর ডাই ম্যাচে চমক দেখাবেন এই ফুটবল তারকা। অন্যদিকে, প্রতিপক্ষ নাইজেরিয়া এরই মধ্যে আইসল্যান্ডকে হারিয়ে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছে বিশ্বকাপে।

গ্রুপ পর্বে আর্জেন্টিনা-নাইজেরিয়া আজকের ম্যাচটি অনেকটা রীতিতেই পরিণত হয়েছে বিশ্বকাপে। পঞ্চমবারের মতো বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে দু’দল। আগের চারবারে জিতেছিল আর্জেন্টিনাই। লিওনেল মেসিরা সেই ধারাটা ধরে রাখবে বলেই বিশ্বাস করে সমর্থকরা। তবে জয়ের নায়ক হতে পারে নাইজেরিয়ার আহমেদ মুসাও। তিনি যে দুরন্ত ফুটবল খেলেছেন আইসল্যান্ডের বিপক্ষে, সমর্থকরা তাকিয়ে আছে অনেক উঁচুতে। তাকে ঘিরেই স্বপ্ন দেখছে নাইজেরিয়ানরা।

এর আগে ২০১৪ সালের বিশ্বকাপেও গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। আর্জেন্টিনার ৩-২ গোলের জয়ে নাইজেরিয়ার দু’টি গোলই করেন আহমেদ মুসা। এবার আইসল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করে গর্বের এক কীর্তিও গড়েছেন সিএসকেএ মস্কোর ফরোয়ার্ড। দুই বিশ্বকাপে গোল করা প্রথম নাইজেরিয়ান তিনি, চার গোল নিয়ে বিশ্বকাপে নাইজেরিয়ার সর্বোচ্চ গোলদাতাও মুসাই। আর্জেন্টিনার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে নাইজেরিয়া মাঠে নামছে তাদের আইসল্যান্ড ম্যাচের একাদশ নিয়েই।

উল্লেখ্য, এই গ্রুপে ক্রোয়েশিয়ার পর দ্বিতীয় দল হিসেবে কারা শেষ ষোলোতে উঠবে তা নির্ভর করছে আজকের গ্রুপের শেষ দুই ম্যাচের উপর। সেন্ট পিটার্সবার্গে আর্জেন্টিনা নামবে নাইজেরিয়ার বিরুদ্ধে আর একই সময়ে রোস্তভ অ্যারেনায় মুখোমুখি হবে ক্রোয়েশিয়া-আইসল্যান্ড। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে আর্জেন্টিনার প্রথম শর্ত, জয়। পাশাপাশি তাদের প্রার্থনা করতে হবে রোস্তভ অ্যারেনায় যেন আইসল্যান্ড না জেতে। তবে আর্জেন্টিনা ও রোস্তভে আইসল্যান্ড জিতলেই নানা সমীকরণ। সেই সমীকরণের প্রথম যে শর্ত, গোল ব্যবধান। সেখানে মেসিদের চেয়ে এগিয়ে বিশ্বকাপে প্রথম খেলতে আসা আইসল্যান্ড। তাই কেবল জয়ই নয়, ব্যবধানও বড় করতে হবে মেসিদের। দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ আছে নাইজেরিয়ারও। আফ্রিকার দেশটি আর্জেন্টিনাকে হারাতে পারলে নিশ্চিত হবে দ্বিতীয় পর্ব।

​Leave a Comment