সর্বশেষ

কে হবেন রাষ্ট্রপতি

জানুয়ারি ২৩, ২০১৮

অনলাইন ডেস্ক:  আগামী ২৩ এপ্রিল দেশের বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হবে। সংবিধান অনুসারে আজ থেকে আগামী এক মাসের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা আছে। ফলে কে হচ্ছেন দেশের ২১তম রাষ্ট্রপতি তা নিয়ে মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ এবং জল্পনা-কল্পনা আছে।

সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচনের ভোটার সংসদ সদস্যরা। বর্তমান জাতীয় সংসদের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠের অধিকারী আওয়ামী লীগ। ফলে সে দলের মনোনীত প্রার্থীই পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হবেন। স্বাভাবিকভাবেই আওয়ামী লীগের সংসদীয় দলের প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতি পদে প্রার্থী মনোনয়নের ব্যাপারে মূল ভূমিকা রাখবেন। তবে এখন পর্যন্ত তিনি এ ব্যাপারে কোনো ইঙ্গিত বা কিছু বলেননি। তারপরও পরবর্তী রাষ্ট্রপতি নিয়ে নানা মহলে কানাঘুষা আছে।

আওয়ামী লীগের শীর্ষপর্যায়ে কথা বলে পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে যাদের নাম শোনা গেছে বা যারা আলোচনায় আছেন, তারা হলেন— সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

এদিকে দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের উদ্যোগ শুরু হয়ে গেছে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা আগামীকাল বুধবার স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে দেখা করে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে কথা বলবেন বলে জানা গেছে।

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ  বলেন, আগামী এক মাসের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। যথাসময়ে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এ ব্যাপারে প্রস্তুতি চলছে।

 

​Leave a Comment