সর্বশেষ

চামড়া প্রক্রিয়াজাতে ব্যস্ত ব্যবসায়ীরা কম দামে কিনেও লোকশানের আশঙ্কা

অক্টোবর ৬, ২০১৭

অনলাইন ডেস্ক: কোরবানির চামড়া নিয়ে এখনও ব্যস্ত সময় কাটাচ্ছেন চামড়া ব্যবসায়ীরা। দিন-রাত মিলে চামড়া প্রক্রিয়াজাত করনে কাজ করে যাচ্ছেন তারা। জেলায় এ বছর কোরবানির পশুর চামড়া সংগ্রহের লক্ষ মাত্রা অর্জন না হলেও কাছাকাছি হয়েছে বলে ব্যবসায়ীরা জানান।

এবারে চাঁদপুরে কোরবানির চামড়া বিক্রি হয়েছে সরকারি নির্ধারিত মূল্যের চেয়েও অনেক কম মূল্যে। ছোট বড় সকল গরুর চামড়া প্রায় একই দামে বিক্রি হয়েছে। দেড় লাখ টাকার গরুর চামড়া বিক্রি হয়েছে ৫শ’ টাকায়।

এ বছর মৌসুমি চামড়া ব্যবসায়ীর সংখ্যা ছিল একে বারেই কম। পূর্বের ঈদুল আযহার দিন গুলোতে দেখা যেত মৌসুমি চামড়া ব্যবসায়ীরা সকাল থেকেই প্রতিটি বাসা বাড়িতে চামড়া ক্রয় করার জন্য অগ্রিম বলে যেত। এবার ছিল সম্পুর্ণ ভিন্ন চিত্র, ঈদের দিন দুপুর থেকে রাত পর্যন্ত অনেকেরই চামড়া নিয়ে অপেক্ষা করতে হয়েছে ব্যবসায়ীদেও জন্য। যারা এসেছেন তারা গড়ে প্রতিটি গরুর চামড়া ক্রয় করেছেন ৩শ’ থেকে ৮শ’ টাকা। আর ছাগলের চামড়া অনেকে ক্রয় করতে আগ্রহ দেখাননি ।

শহরের স্থায়ী চামড়া ব্যবসায়ীরা জানান, কিছু কিছু মৌসুমী ব্যবসায়ী এ বছর নিজেরাই চামড়া ক্রয় করে মৌজুদ করেছে। নিজেরাই চামড়া প্রক্রিয়াজাত করে রাজধানীর ট্যানারিগুলোতে নিয়ে গেছে এবং তারাই ভালো লাভবান হবে। আমরা এবার এ ধরনের মৌসুমী ব্যবসায়ীদের কারনে তেমন একটা চামড়া সংগ্রহ করতে পারিনাই।

​Leave a Comment