সর্বশেষ

নেতাজী সুভাষ চন্দ্র বসু জাদুঘর পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মে ২৬, ২০১৮

ভারতের স্বাধীনতা আন্দোলনের এ মহান দেশপ্রেমিক নেতা সুভাষ চন্দ্র বসুর পৈত্রিক নিবাসের নেতাজী ভবনেই এই জাদুঘরটি অবস্থিত। এসময় প্রধানমন্ত্রী পশ্চিমবঙ্গের রাজধানীর লালা লাজাপাত সরণীতে অবস্থিত এই জাদুঘরের বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

নেতাজী রিচার্স ব্যুরোর চেয়ারম্যান ও লোকসভার সাবেক সদস্য অধ্যাপক কৃষ্ণ বসু প্রধানমন্ত্রীকে জাদুঘরের বিভিন্ন দিক সম্পর্কে অবহিত করেন। এসময় প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর ছোট বোন শেখ রেহানা উপস্থিত ছিলেন।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অখণ্ড ভারতে নেতাজী নেতৃত্ব না দিলে স্বাধীন হতো না। ভারত-পাকিস্তান ভাগ হবার পর আর এক স্বাধীনতার জন্য লড়াই শুরু হয়। তৈরি হয় বাংলাদেশ। বঙ্গবন্ধুর আদর্শে এখন আমরা কাজ করে চলেছি। আর আমার বাবার অন্যতম নায়ক তিনি।

এ সময় প্রধানমন্ত্রীর হাতে উপহার স্বরূপ ‘বঙ্গবন্ধুর কণ্ঠস্বর’ তুলে দেন নেতাজীর পরিবারের সদস্য ও ভারতের সংসদ সদস্য (এমপি) সুগত বসু। বঙ্গবন্ধুর কণ্ঠস্বর; যা জন্মদিনে নেতাজীকে পাঠিয়েছিলেন শেখ মুজিবুর রহমান। সঙ্গে তুলে দেওয়া হয় নেতাজীর অবিভক্ত সোনার বাংলা নিয়ে কবিতা। পক্ষান্তরে প্রধানমন্ত্রী তুলে দেন বাংলাদেশের জাতির পিতার লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে দুই দিনের সরকারি সফরে কলকাতায় অবস্থান করছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

​Leave a Comment