সর্বশেষ

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের সুরক্ষার ওপর জোর দিলেন খায়রুল হোসেন

অক্টোবর ৮, ২০১৭

অনলাইন ডেস্ক: পুঁজিবাজারে বিনিয়োগকারীদের সুরক্ষা নিশ্চিত করার ওপর জোর দিলেন বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও বিআইসিএম চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

তিনি বলেন, পুঁজিবাজারে বিনিয়োগকারীরাই প্রধান চালক। আর সেজন্য তাদের সুরক্ষা নিশ্চিত করাই আমাদের প্রধান কাজ। বিনিয়োগ করতে পুঁজির প্রয়োজন আর সেই পুঁজি মুক্তির বদলে বিলীন হয়ে যাবে- যদি না তাদের সুরক্ষা দেয়া যায়। যদি তাদেরকে বোঝানো না যায়- কখন বিনিয়োগ করতে হবে, কোথায় এবং কোন প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে হবে। শনিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এ প্রমোটিং ইনভেস্টর প্রোটেকশন ইন বাংলদেশ থ্রো গুড গবর্নেন্স এ্যান্ড রেগুলেটরি মেজারস’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০১৭ উপলক্ষে এ সেমিনারের আয়োজন করে বিআইসিএম। বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে ২ থেকে ৮ অক্টোবর পর্যন্ত দেশব্যাপী নানা কর্মসূচী আয়োজন করে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ড. এম খায়রুল হোসেন বলেন, বিনিয়োকারীদের সুরক্ষা নিশ্চিত করতেই আমরা কর্পোরেট গাইড লাইন করেছি। লিস্টেট কোম্পানির জবাবদিহিতার জন্য গাইড লাইন করেছি। এনফোর্সমেন্ট এ্যাকশন বাড়ানো হয়েছে। অনেক ইস্যু ম্যানেজারকে অব্যাহতি দেয়া হয়েছে। তিনি বলেন, বাংলাদেশের বাজারের প্রতি বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ অনেক বেড়েছে। ডিএসই স্ট্যাটেজিক পার্টনার নিচ্ছে। আমাদের সকলের সমন্বিত অগ্রগতি, সরকারের আগ্রহে বিদেশী বিনিয়োগকারীরা আগ্রহ দেখাচ্ছে। অনেকেই বাংলাদেশকে বলে-এশিয়ান টাইগার। সরকারেরও ২০৪১ সালে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে যে অর্থ দরকার, তার উৎস হতে পারে পুঁজিবাজার। সরকার দীর্ঘমেয়াদী অর্থের জোগান হতে পারে পুঁজিবাজার।

​Leave a Comment